সবচেয়ে ঘনবসতি পূর্ণ ১০টি দেশ !!

পৃথিবীর ঘনবসতি পূর্ণ দেশগুলোর মধ্যে ছোট আয়তনের দেশগুলোর জনসংখ্যা ও আনুপাতিক হার হিসেবে দশটি দেশের তালিকা নিয়ে নিচে আলোচনা করা হল।

১০। মাল্টা: ভুমধ্যসাগরে সাতটি দ্বীপপুঞ্জ নিয়ে মাল্টা নামক দেশটি গঠিত। ২০০৪ সালে ইউরোপিয়ান ইউনিয়নে যোগদান করার পর দেশটির অর্থনৈতিক ও বাণিজ্যিক প্রসার দিন দিন বৃদ্ধি পাচ্ছে। মাল্টায় প্রতি বর্গ কিলোমিটারে ১,২৪২ জন লোক বসবাস করে।

malta-tm

৯। বার্বাডোস: বার্বাডোস একটি স্বাধীন দ্বীপ দেশ এবং এটি ক্যারিবীয় সাগরের পূর্বদিকে অবস্থিত। বার্বাডোস পর্যটকদের কাছে খুব প্রিয় একটি স্থান। দেশটির মোট আয়তন হচ্ছে ৪৩০ বর্গ কিলোমিটার এবং জনসংখ্যা হচ্ছে ২, ৭৯,০০০।

barbados-tm

৮। তাইওয়ান: তাইওয়ান পূর্ব এশিয়ায় প্রধান দেশ চীনের পাশে অবস্থিত। ১৯৪৯ সালের গৃহযুদ্ধে তাদের অর্থনীতির অনেক ক্ষতি হলেও এখন তাদের অর্থনীতি অনেক সমৃদ্ধ। তাদের বর্তমান রাজনৈতিক অবস্থা প্রশ্নবিদ্ধ, তা সত্ত্বেও তারা এখন এশিয়ার ধনী এবং ঘনবসতিপূর্ণ দেশগুলোর একটি।taiwan-tm

৭। নাউরু: নাউরু প্রশান্ত মহাসাগরের দক্ষিনে অবস্থিত। এটা পৃথিবীর সবচেয়ে ছোট গনতান্ত্রিক রাষ্ট্র, যার আয়তন মাত্র ২১ বর্গ কিলোমিটার। এটি একটিমাত্র স্বাধীন রাষ্ট্র যার কোন রাজধানী নেই। এই ছোট দ্বীপেও প্রায় ১৩,০৪৮ জন লোক বাস করে।

nauru-tm

৬। বাংলাদেশ: বাংলাদেশের ১,৪৪,০০০ বর্গ কিলোমিটারে যে পরিমান মানুষ বসবাস করে তা রাশিয়ার সম্পূর্ণ জনসংখ্যার চেয়েও সামান্য বেশি। রাশিয়ার মোট আয়তন ২,২৪,০০,০০০ বর্গ কিলোমিটার।

bangladesh-tm

৫। বাহইরান: বাহইরান আরব দেশগুলোর মধ্যে সবচেয়ে ছোট। অপ্রত্যাশিতভাবে বিপুল পরিমাণে তেল খুজে পাওয়ার কারণে বাহইরান এখন আরব দেশগুলোর মধ্যে সবচেয়ে দ্রত অর্থনৈতিক সম্প্রসারণ শীল দেশ। প্রতিদিন-ই বিভিন্ন পেশার ও বিভিন্ন দেশ থেকে আগত শ্রমিকরা বাহইরান যাচ্ছে। প্রতি বর্গ কিলোমিটারে ৯৮৭ জন লোক বসবাস করে।

bahrain-tm

৪। মালদ্বীপ: মালদ্বীপ এশিয়ায় ভারত মহাসাগরে অবস্থিত দ্বীপপুঞ্জ। ২০০৬ সালের এক জরিপে দেখা যায় মালদ্বীপের মোট ২৯৮ বর্গ কিলোমিটারে ৩০০,০০০ জন লোক বসবাস করে।

maldives-tm

৩। ভ্যাটিক্যান সিটি: ভ্যাটিক্যান সিটি ইতালীয় শহর রোম-এ অবস্থিত। ভ্যাটিক্যান সিটি, পৃথিবীর সবচেয়ে ছোট রাষ্ট্র, যার আয়তন ১০৯ একর। ক্যাথলিকদের সবচেয়ে পবিত্র ধর্মস্থানটির জনসংখ্যা মাত্র ৮২১, কিন্তু এলাকা হিসেবে দেশটি ৩য় অবস্থানে আছে।

vatican-city-tm

২। সিঙ্গাপুর: সিঙ্গাপুর একটি ঘনবসতিপূর্ণ পর্যটক এবং ব্যবসায়ীদের জন্য প্রধান বিচরণ ক্ষেত্র। বিপুল পরিমাণে প্রবাসী কর্মচারী এবং শ্রমিক এখানে বসবাস করে। ধারণা করা হয়ে থাকে প্রতি বর্গ কিলোমিটারে এখানে ৬,৩০০ লোক বসবাস করে। বন্দর হিসেবেই এই দেশ প্রধান গুরত্ব বহন করে থাকে।

singapore-tm

১। মোনাকো: মোনাকো পৃথিবীর সবচেয়ে ঘনবসতিপূর্ণ এবং দ্বিতীয় সর্বকনিষ্ঠ স্বাধীন রাষ্ট্র। এর জনসংখ্যা ৩২,৪১০ জন আর আয়তন ৪৮৫ একর। মোনাকো ইউরোপ মহাদেশে অবস্থিত  এবং এর জাতীয় ভাষা হচ্ছে ফ্রেঞ্চ (French)।

monaco-tm